Childhood Obesity আপনার সন্তানের জাঙ্ক ফুড ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য 5 টি টিপসChildhood Obesity আপনার সন্তানের জাঙ্ক ফুড ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য 5 টি টিপস

Childhood Obesity: স্থূল শিশুরা উচ্চ রক্তে শর্করার মাত্রা, উচ্চ রক্তচাপ, ঘুমের ব্যাধি, জয়েন্টে ব্যথা, হাঁপানি এবং হৃদরোগ সহ বেশ কয়েকটি স্বাস্থ্যের ঝুঁকিতে থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, 2022 সালে 390 মিলিয়নেরও বেশি শিশু এবং 5-19 বছর বয়সী কিশোর-কিশোরীদের ওজন বেশি ছিল, যার মধ্যে 160 মিলিয়ন যারা স্থূলতার সাথে বসবাস করছিল। শৈশব স্থূলতা শিশুদের দীর্ঘমেয়াদী স্বাস্থ্য এবং মঙ্গলের জন্য একটি গুরুতর হুমকি। স্থূল শিশুরা উচ্চ রক্তে শর্করার মাত্রা, উচ্চ রক্তচাপ, ঘুমের ব্যাধি, জয়েন্টে ব্যথা, হাঁপানি এবং হৃদরোগ সহ বেশ কয়েকটি স্বাস্থ্যের ঝুঁকিতে থাকে। পুষ্টির ব্যবধান পূরণ করা শৈশবকালীন স্থূলতা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফাস্ট ফুড বা প্রস্তুত খাবারের উপর নির্ভরশীলতা শূন্য বা ন্যূনতম পুষ্টি সহ অস্বাস্থ্যকর ক্যালোরি গ্রহণকে বাড়িয়ে তোলে। এই ধরনের খাবারের সহজলভ্যতা বিশেষ করে শিশুদের জন্য সুষম খাদ্য বজায় রাখাও চ্যালেঞ্জিং করে তুলেছে। ফলস্বরূপ, তারা অস্বাস্থ্যকর খাওয়ার ধরণ তৈরি করে।

এখানে, আসুন কিছু উপায় নিয়ে আলোচনা করি যা এই প্যাটার্নটি ভাঙতে সাহায্য করতে পারে এবং বাচ্চাদের জাঙ্ক ফুডের আসক্তি কাটিয়ে উঠতে দেয়।

Childhood Obesity: Tips to Break Kids’ Junk Food Addiction (বাচ্চাদের জাঙ্ক ফুডের আসক্তি ভাঙতে টিপস)

পুষ্টিকর খাবার আরও উত্তেজনাপূর্ণ করুন

মনে রাখবেন, একটি স্বাস্থ্যকর খাবার বিরক্তিকর হওয়া উচিত নয়। আপনার খাবারকে স্বাস্থ্যকর অথচ সুস্বাদু করতে এক বা একাধিক উপাদান নিয়ে পরীক্ষা করার চেষ্টা করুন। যদি আপনার বাচ্চারা শাকসবজি না খায়, তবে তাদের ডিপ দিয়ে পরিবেশন করার চেষ্টা করুন বা পাস্তা সস হিসাবে একটি উদ্ভিজ্জ পিউরি ব্যবহার করুন। শাকসবজি বা ফল দই, সালসা বা হুমাসের সাথে যুক্ত করা যেতে পারে। এছাড়াও, ফল কাটার ব্যবহার করে বা বিভিন্ন রং ব্যবহার করে খাবারের চেহারা উন্নত করুন।

আরো পড়ুন: হাঁপানির ঘরোয়া প্রতিকার | Best Home Remedies For Asthma In Bengali

একটি ভালো উদাহরণ স্থাপন করুন

শিশুরা তাদের পিতামাতার আচরণ পর্যবেক্ষণ করে এবং অনুকরণ করে। অতএব, প্রথম স্থানে সঠিক খাদ্য পছন্দ করা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্বাস্থ্যকর খাবার পরিহার করুন এবং আপনার সন্তানকে তা করতে উত্সাহিত করুন।

স্বাস্থ্যকর বিকল্প প্রস্তুত রাখুন

যখন স্বাস্থ্যকর বিকল্পের অভাব থাকে বা প্রস্তুতির সময় লাগতে পারে তখন আপনার অস্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নেওয়ার সম্ভাবনা বেশি। একইভাবে, বাচ্চাদের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সম্ভাবনা থাকে যদি ভালো বিকল্প না থাকে। অতএব, স্বাস্থ্যকর খাবার এবং বাদাম, পপকর্ন, ফল বা দইয়ের মতো স্ন্যাকস দিয়ে আপনার প্যান্ট্রি মজুদ করুন।

খাদ্যে প্রোটিন যোগ করুন

পেশীর বৃদ্ধি এবং বিকাশে প্রোটিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ক্ষুধার যন্ত্রণাও দমন করে। আপনার বাচ্চাদের ডায়েটে আরও প্রোটিন যোগ করা উচ্চ-ক্যালোরি জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা কমাতে সাহায্য করতে পারে। দুধ, ডিম, স্প্রাউট, কুইনো, সয়া, মসুর ডাল, বীজ, বাদাম, মুরগি এবং মাছ কিছু ভাল প্রোটিনের উৎস।

তাড়াতাড়ি শুরু করুন

শিশুদের স্বাস্থ্যকর খাবার খাওয়ার গুরুত্ব শেখাতে হবে। প্রতিবার আপনি আপনার সন্তানের খাদ্যতালিকায় একটি নতুন খাবারের সাথে পরিচয় করিয়ে দিন, তাদের স্বাস্থ্য উপকারিতা ব্যাখ্যা করুন। একইভাবে, আপনার তাদের ব্যাখ্যা করা উচিত কেন জাঙ্ক ফুড তাদের জন্য খারাপ।

WHO উল্লেখ করেছে যে চর্বি এবং শর্করা থেকে গ্রহণ করা ক্যালোরির সংখ্যা হ্রাস করা এবং ফল, শাকসবজি, লেবু, গোটা শস্য এবং বাদাম খাওয়ার অংশ বৃদ্ধি করা স্থূলতা প্রতিরোধে সহায়তা করতে পারে।


iNFO বাংলা দেখার জন্য ধন্যবাদ

By Tanmoy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *