বিপাক কি এবং এটি কিভাবে কাজ করে | What is Metabolism and How Its Workবিপাক কি এবং এটি কিভাবে কাজ করে What is Metabolism and How Its Work - 1

বিপাক কি, এটা কিভাবে কাজ করে, বিপাক বাড়ানোর উপায়, কিভাবে নিরাময় করা যায়, কিভাবে কমানো যায়, বাড়ানোর পদ্ধতি, সমাধান, যোগব্যায়াম (What is Metabolism and metabolism details in bengali)

মেটাবলিজম বা বিপাক হল শরীরের কোষে রাসায়নিক বিক্রিয়ার সমষ্টি। আমরা আমাদের শারীরিক শক্তি এবং জৈবিক পদার্থের সংশ্লেষণ বৃদ্ধির জন্য যাই খাই না কেন, সেই সমস্ত বিপাক গুরুত্বপূর্ণ রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শক্তি ও কোষ গঠনে সাহায্য করে। বিপাকের কাজ হল পুষ্টি, বৃদ্ধি এবং শরীরের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজনীয় অণু সরবরাহ করা। শক্তি উৎপাদন বিপাকের প্রধান উপাদানগুলির মধ্যে একটি।

বিপাক কি (What is Metabolism)

সাধারণভাবে, আমরা বিপাককে এমনভাবে সংজ্ঞায়িত করতে পারি যে বিপাক একটি রাসায়নিক এবং শারীরিক বিক্রিয়া যা যেকোনো জীব বা প্রাণীকে তার জীবনকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি শ্বসন, হজম, রক্ত ​​সঞ্চালন, কোষ বৃদ্ধি এবং শরীরের মেরামতের মতো মৌলিক শারীরিক ক্রিয়াকলাপের জন্য শক্তির প্রয়োজনীয়তা পূরণ করে।

মেটাবলিজম বা বিপাক কয় প্রকারের ও কী কী (Metabolism Types)

বিপাক একটি শব্দ যা জীবন্ত অবস্থায় কোষ এবং জীবের রক্ষণাবেক্ষণের সাথে জড়িত সমস্ত রাসায়নিক বিক্রিয়া বর্ণনা করতে ব্যবহৃত হয়, বিপাককে দুটি ভাগে ভাগ করা যায়-

ক্যাটাবলিজম

শক্তি পাওয়ার জন্য অণু ভেঙ্গে যাওয়াকে ক্যাটাবলিজম বলা হয়, এটি প্রচুর পরিমাণে শক্তি নির্গত করে, এই কারণেই ক্যাটাবলিজমকে ধ্বংসাত্মক বিপাক বলা হয়। এটি শরীর থেকে জৈব পদার্থ অপসারণ করে।

অ্যানাবোলিজম

কোষের মাধ্যমে সমস্ত প্রয়োজনীয় যৌগের সংশ্লেষণ অ্যানাবোলিজমের মাধ্যমে ঘটে। অ্যানাবোলিজম শরীরে উপস্থিত শক্তি ব্যবহার করে কোষ গঠনে সহায়তা করে, তাই অ্যানাবোলিজম গঠনমূলক বিপাক হিসাবে পরিচিত।

বিপাকের লক্ষণ (Metabolic Symptoms)

ক্লান্ত হচ্ছেন

মেটাবলিজমের সমস্যা আছে এমন একজন ব্যক্তি আরও ক্লান্ত বোধ করতে শুরু করেন, যার কারণে অনেক সমস্যা দেখা দেয়, যেমন বেশি কাজ করতে না পারা, বেশিক্ষণ ঘোরাঘুরি না করা ইত্যাদি।

উচ্চ কলেস্টেরল

যদি একজন ব্যক্তির উচ্চ কোলেস্টেরল থাকে, তবে তিনি তার রোগগুলি নিয়ে আরও বেশি সমস্যায় পড়েন কারণ এর কারণে তিনি বাইরে খুব বেশি খেতে পারেন না এবং সহজে কোথাও ভ্রমণ করতে পারেন না।

পেশীর দূর্বলতা

মেটাবলিজমের কারণে আপনার পেশীতে সবসময় দুর্বলতা থাকে, যার কারণে আপনার হাঁটাচলা, আরোহণ বা দীর্ঘ সময় ধরে দাঁড়াতে অসুবিধা হয়, সেই কারণেই বেশিরভাগ মানুষ এর শিকার হন কারণ এটি সবসময় মানুষকে কষ্ট দেয়।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক সবারই সমস্যা কারণ শুষ্ক ত্বকের কারণে আমাদের শরীরে সব সময় শুষ্কতা ও শুষ্কতা থাকে, যার কারণে অনেক সমস্যা হয়, সবসময় চুলকানির অনুভূতি হয় এবং এটি আপনার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঘটে। মেটাবলিজমের সময় কারণ এর ফলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে থাকে।

ওজন বৃদ্ধি

ওজন বৃদ্ধির কথা শুনেই মানুষ তাদের মন হারাতে শুরু করে। তার উপরে, মেটাবলিজম যার কারণে ওজন দ্রুত বাড়ে তাও একজন মানুষকে ভয় পায়।

ফোলা জয়েন্টগুলো

এছাড়াও বিপাকের কারণে আপনার জয়েন্টগুলোতে সবসময় ফোলাভাব থাকে কারণ এর বৃদ্ধির কারণে ওজন বৃদ্ধি পায় এবং কোলেস্টেরল বৃদ্ধি পায় যার প্রভাব আপনার জয়েন্টগুলোতে পৌঁছায় এবং আপনার জয়েন্টের ফোলাভাব বৃদ্ধি পায়।

আরো পড়ুন: কাশির জন্য সেরা হোমিওপ্যাথি ওষুধ | Best Homeopathy Medicine For Cough In Bengali

বিপাকের কারণে ওজন বৃদ্ধি (Metabolism Problems Weight Gain)

ওজন বৃদ্ধি একটি জটিল প্রক্রিয়া। ঘুম, শারীরিক কার্যকলাপ, মানসিক চাপ, খাদ্যাভ্যাস, পরিবেশগত প্রভাব, হরমোনের পরিবর্তন এবং জেনেটিক্স ওজন বৃদ্ধির প্রধান কারণ হতে পারে। বিপাক একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা এই ধরনের সমস্যাগুলিকে ধীর করে দেয়। আমাদের শরীরের ওজন বৃদ্ধির প্রধান কারণ হল আমরা শারীরিক ক্রিয়াকলাপের জন্য বেশি ক্যালোরি গ্রহণ করি, এই অতিরিক্ত ক্যালোরিগুলি পরে চর্বিতে রূপান্তরিত হয় এবং শরীরে জমা হয় যার ফলে স্থূলতা বৃদ্ধি পায়। আমাদের শরীরের ওজন স্থিতিশীল থাকবে যদি আমরা খাওয়ার চেয়ে বেশি ক্যালোরি পোড়াই। এখানে চাপ উপশম উপায় পড়ুন.

ক্যালোরি বার্ন করার জন্য, আমাদের নিয়মিত বিরতিতে এবং অল্প পরিমাণে আমাদের খাবার গ্রহণ করা উচিত। আপনি ব্যায়াম করার অভ্যাস করে আপনার শরীরে আরও ক্যালোরি পোড়াতে পারেন।

শরীরে বিপাক কিভাবে কাজ করে (How to Work Metabolism)

প্রথমত, এটা জেনে রাখা দরকার যে আমিষ ও নিরামিষ উভয় ধরনের খাবার খেলেই মেটাবলিজম সুস্থ রাখা যায়। উদ্ভিদ সূর্যালোক থেকে শক্তি গ্রহণ করে ক্লোরোফিল, কার্বন ডাই অক্সাইড এবং পানির সাথে বিক্রিয়া করে শর্করা তৈরি করে এবং এই প্রক্রিয়াটিকে সালোকসংশ্লেষণ বলে। অতএব যারা প্রাণী এবং গাছপালা খায় তারা চিনি পায়। শরীর শক্তি পাওয়ার জন্য বিপাকের মাধ্যমে চিনিকে ভেঙে দেয় এবং এই শক্তি শরীরের কোষের মাধ্যমে জ্বালানী আকারে বিতরণ করা হয়। মেটাবলিজম চিনিকে ভেঙ্গে শরীরের টিস্যুতে জমা করে এবং প্রয়োজনে সঞ্চিত শক্তি ব্যবহার করে।

অনেক হরমোন রয়েছে যা বিপাকের অবস্থা এবং দিক নিয়ন্ত্রণ করে, যার মধ্যে থাইরয়েড রয়েছে। এই গ্রন্থি দ্বারা নিঃসৃত হরমোনগুলি একজন ব্যক্তির দেহে বিপাকীয় রাসায়নিক বিক্রিয়া কত দ্রুত এবং কত ধীর হওয়া উচিত তা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিপাক একটি খুব জটিল রাসায়নিক প্রক্রিয়া যা আপনাকে জানতে দেয় যে আপনার শরীর কতটা শক্তি সরবরাহ করে।

মেটাবলিজম বা বিপাক বাড়াতে ওষুধ

অশ্বগন্ধা

অশ্বগন্ধা পাউডার খাওয়া আপনার বিপাককে বাড়িয়ে তুলবে যা আপনার ওজন বৃদ্ধি কমাবে। আপনি এটি খাবারের সাথে বা দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। চা বানিয়ে পানও করতে পারেন। এর মাধ্যমে আপনি মানসিক চাপ কমাতে পারবেন এবং সম্পূর্ণ ঘুম পেতে পারবেন।

আমলকি

প্রতিদিন আমলা খেলে ত্বকের সমস্যা থেকে মুক্তি মিলবে। কারণ এর সেবন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মেটাবলিজম ভালো কাজ করে যার ফলে ওজন দ্রুত কমতে শুরু করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

মুলেটি

মদ্যপান আপনাকে চাপ, ঠান্ডা এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এর সেবন আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি আপনার স্মৃতিশক্তিও তীক্ষ্ণ রাখে।

জায়ফল

জায়ফল মসলা হিসেবে ব্যবহৃত হয়। প্রতিদিন এটি খেলে আপনার ওজন বাড়ে না এবং ভালো ঘুম ও হার্টের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রয়োজনীয় পুষ্টির বিপাক (Metabolism Works in Essential Nutrients)

খাদ্য বিভিন্ন ধরনের পুষ্টি সরবরাহ করে, যা শরীরের টিস্যুগুলির রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য প্রয়োজনীয়। জল, খনিজ, ভিটামিন, প্রোটিন, অক্সিজেন, নাইট্রোজেন, ফসফরাস এবং প্রায় 20 প্রয়োজনীয় পুষ্টি শুধুমাত্র খাদ্য দ্বারা সরবরাহ করা হয়।

কার্বোহাইড্রেট

খাদ্য তিন ধরনের কার্বোহাইড্রেট সরবরাহ করে: স্টার্চ, চিনি এবং ফাইবার। যার মধ্যে স্টার্চ এবং ফাইবার শক্তির প্রধান উৎস। শরীরের টিস্যু সমস্ত ক্রিয়াকলাপের জন্য গ্লুকোজের উপর নির্ভর করে। কার্বোহাইড্রেট এবং শর্করা গ্লুকোজ তৈরি করতে বিপাক হয়। বেশিরভাগ লোকেরা তাদের খাদ্যের প্রায় অর্ধেক কার্বোহাইড্রেট আকারে গ্রহণ করে। এটি চাল, রুটি, গম, আলু, পাস্তা, ম্যাকারনি ইত্যাদি থেকে আসে। কীভাবে ম্যাকারনি তৈরি করবেন তা এখানে পড়ুন।

প্রোটিন

প্রোটিন আমাদের শরীরের প্রধান টিস্যু গঠন করে। প্রোটিন কোষের গঠন, হিমোগ্লোবিন গঠন এবং শরীরের অন্যান্য কাজের জন্য সহায়ক। মেটাবলিজম এই কাজটি সুচারুভাবে সম্পন্ন করতে সাহায্য করে। প্রোটিন ডিএনএ এবং আরএনএ জেনেটিক উপাদান এবং শক্তি উৎপাদনের জন্য নাইট্রোজেন সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিন পুষ্টির জন্য অপরিহার্য, প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড প্রোটিন থেকে পাওয়া যায়। অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিডের মধ্যে রয়েছে- লাইসিন, ট্রিপটোফান, মেথিওনিন, লিউসিন, আইসোলিউসিন, ফেনিল্যালানাইন, ভ্যালাইন, থ্রোনাইন। সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় ডিম, দুধ, সয়াবিন, মাংস, শাকসবজি এবং শস্য থেকে।

চর্বি

চর্বি হল শক্তির প্রধান উৎস, এটি কার্বোহাইড্রেট এবং প্রোটিনের চেয়ে দ্বিগুণ শক্তি উৎপন্ন করে। চর্বি শরীরের সেলুলার গঠন গঠনে সাহায্য করে এবং শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির চারপাশে একটি প্রতিরক্ষামূলক বলয় তৈরি করে। চর্বি শক্তির জন্য একটি রিজার্ভ স্টোরেজ প্রদান করে। অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড হল লিনোলিক এবং অ্যারাকিডোনিক।

খনিজ

খাবারের খনিজগুলি সরাসরি শক্তি সরবরাহ করে না, তবে শরীরের জন্য গুরুত্বপূর্ণ। এটি শরীরের বিপাকীয় পথগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানবদেহে ৫০টির বেশি উপাদান পাওয়া যায়, যার মধ্যে ২৫টি উপাদান অপরিহার্য পাওয়া গেছে। গুরুত্বপূর্ণ খনিজগুলির মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাসিয়াম, আয়রন, ক্লোরাইড আয়ন, তামা, কোবাল্ট, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফ্লোরিন এবং আয়োডিন।

ভিটামিন

ভিটামিন এ, বি২, নিয়াসিন, প্যান্টোথেনিক অ্যাসিড বিপাকের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই ভিটামিনগুলি অত্যাবশ্যকীয় জৈব যৌগ, যা ছাড়া মানব দেহ নিজেকে সংশ্লেষিত করতে পারে না, তাই এই সমস্ত ভিটামিন অবশ্যই আমাদের খাদ্যে উপস্থিত থাকতে হবে।

আরো পড়ুন: স্বপ্নের অর্থ কি, তাদের ফলাফল | Define Dreams In Bengali

বিপাক পথ (Metabolism Pathways)

বিপাকের রাসায়নিক বিক্রিয়াগুলি বিপাকীয় পথগুলিতে সংগঠিত হয় যা এনজাইমগুলিকে তাদের ক্রম অনুসারে রাসায়নিক শৃঙ্খলের মাধ্যমে দক্ষতার সাথে চলাচল করতে দেয়। এনজাইমগুলি বিপাকের জন্য গুরুত্বপূর্ণ। মেটাবলিজম পুষ্টি এবং পুষ্টির প্রাপ্যতার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। বায়োএনার্জেটিক্স একটি শব্দ যা জৈব রাসায়নিক বা বিপাকীয় পথগুলিকে বর্ণনা করে যার মাধ্যমে কোষগুলি শেষ পর্যন্ত শক্তি পায়। বিপাকের কারণে শক্তি বিভিন্ন অংশে বিভক্ত হয়ে শরীরে প্রোটিন, নিউক্লিক অ্যাসিড ইত্যাদি সংশ্লেষণ করে।

উপায়, সমাধান, খাবার মেটাবলিজম বাড়ানোর

প্রোটিন সমৃদ্ধ জিনিস

প্রোটিন থেকে তৈরি খাবার মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। দুধ, পনির এবং অন্যান্য দুগ্ধজাত খাবারের পাশাপাশি ডিম, মুরগি, মাছ, সামুদ্রিক খাবারও বিপাক বাড়ায়। এতে পেশি মজবুত থাকে এবং ওজনও নিয়ন্ত্রণে থাকে।

মটরশুটি এবং ডাল

আমাদের বাড়িতে অনেক ধরনের ডাল তৈরি করা হয় যাতে আমাদের মেটাবলিজম নিয়ন্ত্রণে থাকে। মুগ, মসুর, ছোলার মতো এতে অন্যান্য খাবারের তুলনায় প্রোটিন বেশি থাকে। লেগুতে রয়েছে ডায়েটারি ফাইবার যা সঠিক হজমে সাহায্য করে। এটি আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।

সবুজ শাক – সবজি

সবুজ শাকসবজিতে জিঙ্ক, আয়রন এবং সেলেনিয়াম থাকে যা থাইরয়েডের জন্য খুবই উপকারী। এতে শরীরে মেটাবলিজমের পরিমাণও বেড়ে যায়।

সবুজ চা

গ্রিন টি-তে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিপাক বাড়াতে এবং শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। গ্রিন টি পান করলে দিনে 100 ক্যালোরি বার্ন হয়।

কিভাবে বিপাক কমাতে পারেন

এটি কমাতে, আপনাকে নিজের জন্য সময় বের করতে হবে যাতে আপনি আপনার স্বাস্থ্যের যত্ন নিতে পারেন কারণ এর জন্য আপনার পর্যাপ্ত ডায়েট এবং ব্যায়াম প্রয়োজন, তবেই আপনি এটি কমাতে সক্ষম হবেন।

এইভাবে, আপনি আপনার মেটাবলিজমের উন্নতি করে আপনার শরীরকে সুস্থ ও ফিট করতে পারেন।


iNFO বাংলা দেখার জন্য ধন্যবাদ

By Tanmoy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *