ছোলা ভাজা খাওয়ার উপকারিতাছোলা ভাজা খাওয়ার উপকারিতা

ছোলা ভাজা খাওয়ার উপকারিতা: রোস্ট করা ছোলা হল একটি পুষ্টিকর খাবার, যা প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। আপনি বুঝতে পারবেন যদি আপনি প্রতিদিন রোস্টেড ছোলার সাথে প্রোটিন সমৃদ্ধ খাবার খান তাহলে আপনার শরীরের কি হয়?

কাব্য নাইডু, একজন ক্লিনিকাল পুষ্টিবিদ, বলেছেন ছোলা ভাজা (Roasted Chana) অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে এবং এর প্রতিদিনের সেবন শরীরের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। “এটি প্রত্যেক ব্যক্তির খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এর স্বাদ এবং স্বাস্থ্য সুবিধার সমন্বয় এটিকে একটি সুষম খাবারের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে।”

ছোলা ভাজা খাওয়ার উপকারিতা (Roasted Chana Benefits)

  • ডঃ সোমনাথ গুপ্ত, সিনিয়র কনসালট্যান্ট চিকিত্সক, যশোদা হাসপাতাল, হায়দ্রাবাদের মতে, ভাজা ছোলার প্রোটিন উপাদান পেশী মেরামত এবং বৃদ্ধিতে সহায়তা করে, সামগ্রিক পেশী স্বাস্থ্যে অবদান রাখে।
  • “ফাইবার উপাদান হজমে সহায়তা করে, একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্র এবং নিয়মিত অন্ত্রের চলাচল বজায় রাখতে সহায়তা করে। ভাজা ছোলায় ভিটামিন (যেমন, বি ভিটামিন) এবং খনিজ পদার্থ (যেমন, আয়রন, ম্যাগনেসিয়াম) রয়েছে যা সামগ্রিক সুস্থতায় অবদান রাখে এবং বিভিন্ন ধরণের সহায়তা করে।
  • Dr. Dilip Gude সিনিয়র কনসালট্যান্ট চিকিত্সক, যশোদা হাসপাতাল, হায়দ্রাবাদ উল্লেখ করেছেন যে ছোলা মসুর ডাল শুধুমাত্র খাদ্যতালিকাগত (প্রাকৃতিক) ফাইবারের একটি দুর্দান্ত উত্স নয়, তারা প্রোটিন সমৃদ্ধ এবং কম গ্লাইসেমিক সূচক রয়েছে।
  • “কোলেস্টেরলের অনুপস্থিতি, ভিটামিন বি কমপ্লেক্সের প্রাচুর্য, ভিটামিন সি, আয়রন, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, তামা, জিঙ্ক এবং পটাসিয়াম (খুব কম সোডিয়ামের সাথে মিলিত) হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। এগুলি হোমোসিস্টাইন হ্রাস করতে পারে এবং রক্তের জমাট বাঁধা কমিয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে ভাল রক্ত ​​প্রবাহ নিয়ন্ত্রণ করে। ম্যাগনেসিয়ামের পরিমাণও সর্বোত্তম এবং হৃৎপিণ্ডের বৈদ্যুতিক কার্যকলাপে (Rhythm) সাহায্য করে। এগুলি রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।
  • ভাজা চানায় থাকা ফাইবার এবং প্রোটিন তৃপ্তির সাথেও সাহায্য করতে পারে, সম্ভাব্য পূর্ণতার অনুভূতি প্রচার করে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ছোলা ভাজা ভালো ক্যালোরি থাকে। “অতিরিক্ত খরচ শক্তির চাহিদা অতিক্রম করে ক্যালরি গ্রহণে অবদান রাখতে পারে, সম্ভাব্য ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করে,” ডাঃ গুপ্তা বলেন।
  • বর্ধিত ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, শর্করার পরবর্তী সময়ে বৃদ্ধি রোধ করে এবং এর ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে। “ভাল উদ্ভিদ প্রোটিন গ্রহণের এই ক্ষুধা দমনকারী বৈশিষ্ট্যগুলি ওজন ব্যবস্থাপনায়ও সাহায্য করে। ছোলার প্রাক-প্রোবায়োটিক বিষয়বস্তু অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে

আরো পড়ুন: এপ্রিকট ফলের উপকারিতা | Apricot Fruit Juice Leaves Seeds Health Skin Hair Benefits In Bengali

বিভিন্ন উদ্ভিদ-ভিত্তিক খাদ্য গ্রহণ করুন

একটি ভাল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন উৎস হলেও, রোস্ট করা ছোলায় সম্পূর্ণ প্রোটিন উত্সে পাওয়া কিছু অ্যামিনো অ্যাসিডের অভাব রয়েছে, তাই একটি ভাল গোলাকার অ্যামিনো অ্যাসিড প্রোফাইলের জন্য প্রোটিন গ্রহণের বৈচিত্র্য আনার পরামর্শ দেওয়া হয়। ডাঃ গুপ্তের মতে, ছোলা ভাজা (Roasted Chana) থেকে অত্যধিক ফাইবার গ্রহণের ফলে হজমের অস্বস্তি হতে পারে, যার মধ্যে ফোলাভাব এবং গ্যাস সহ, পরিমিত খাবার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

“ভাজা ছোলায় পিউরিন থাকে, যা গাউটে আক্রান্ত ব্যক্তিদের জন্য উদ্বেগের কারণ হতে পারে। উচ্চ পিউরিনের মাত্রা ইউরিক অ্যাসিড জমা এবং পরবর্তী যুগ্ম সমস্যায় অবদান রাখতে পারে। যদিও ছোলা ভাজা স্বাস্থ্য উপকারিতা দেয়, অতিরিক্ত খাওয়ার সাথে সম্পর্কিত সম্ভাব্য ত্রুটিগুলি এড়াতে সংযম অত্যন্ত গুরুত্বপূর্ণ,” ডঃ গুপ্তা বলেন।

আরো পড়ুন: স্বাস্থ্যকর চোখের জন্য 10টি খাবার অবশ্যই খাদ্য তালিকায় থাকা উচিত

কি মনে রাখতে হবে?

কেউ কেউ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করতে পারে যেমন ডায়রিয়া, ফোলাভাব, অন্ত্রের গ্যাস এবং অ্যালার্জি বেশি পরিমাণে খাওয়া হলে। “ভাজা ছোলা 100 গ্রামের বেশি খাবেন না। অংশ নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ অত্যধিক ব্যবহার পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। সর্বদা মনে রাখবেন সংযমই হল চাবিকাঠি,” বলেছেন নাইডু।

ডায়েটে বিভিন্ন ধরনের খাবার অন্তর্ভুক্ত করা পুষ্টির সুষম গ্রহণ নিশ্চিত করে, শুধুমাত্র এক ধরনের খাবারের উপর নির্ভর করার ফলে সম্ভাব্য ঘাটতিগুলিকে মোকাবেলা করে। “নির্দিষ্ট স্বাস্থ্য উদ্বেগ বা খাদ্যতালিকাগত বিধিনিষেধযুক্ত ব্যক্তিদের তাদের অনন্য প্রয়োজন অনুসারে ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা পেশাদার বা পুষ্টিবিদদের সাথে পরামর্শ করা উচিত,” বলেছেন ডাঃ গুপ্তা।


iNFO বাংলা দেখার জন্য ধন্যবাদ

By Tanmoy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *