What Is A1 And A2 Milk In BengaliWhat Is A1 And A2 Milk In Bengali

দুধের প্রকারভেদ এবং এর উপকারিতা (What Is A1 And A2 Milk In Bengali, Different Type of Milk and its Health Benefits in Bengali)

দুধ একটি খাদ্য উপাদান যা প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। লোকেরা অবশ্যই তাদের দৈনন্দিন খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করে, কারণ এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী, চুল এবং ত্বকের জন্য উপকারী। কিন্তু জানেন কি দুধের অনেক প্রকার রয়েছে। যার কিছু ক্ষতিকর, আবার কিছু উপকারী। কারণ এতে বিভিন্ন পুষ্টি উপাদান পাওয়া যায়। এই নিবন্ধে, আমরা আপনাকে সব ধরনের দুধ সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি এবং দুধের উপকারিতা সম্পর্কেও জানাব। তাহলে আসুন জেনে নেই দুধ সংক্রান্ত যাবতীয় তথ্য।

দুধের প্রকারভেদ ও উপকারিতা (Different Type of Milk and its Health Benefits)

দুধের অনেক প্রকার রয়েছে, সেগুলির সমস্ত সম্পর্কে তথ্য নীচে প্রদর্শিত হয়েছে –

  • টোনড মিল্ক (Toned Milk):- টোনড মিল্ক আসলে এমন একটি প্রক্রিয়া যা থেকে শুধুমাত্র একবার চর্বি অপসারণ করা হয়। এই স্কিমড পাউডার হল দুধ এবং জলের মিশ্রণ, যা মেদ কমাতে মহিষের দুধে যোগ করা হয়। এর পুষ্টিগুণ খাঁটি বা তাজা গরুর দুধের মতো এবং এতে 3.0% ফ্যাট রয়েছে। এটি অপুষ্ট এবং গর্ভবতী মহিলাদের জন্য প্রোটিনের একটি দরকারী উৎস।
  • ডাবল টোনড মিল্ক:- ডাবল টোনড মিল্ক হল সতেজ দুধের একটি রূপ। ডাবল টোনড দুধ গরু বা মহিষের দুধ বা উভয়ের মিশ্রণ থেকে তৈরি করা হয় অথবা তাজা স্কিমড দুধ থেকেও তৈরি করা যায়। এছাড়াও, এটি চর্বি এবং কঠিন পদার্থের জন্য প্রমিত করা হয়েছে। এটি আসলে এমন দুধ, যা পুরো দুধের সাথে স্কিমড মিল্ক পাউডার এবং জল মেশানো হয়।
  • তাজা স্কিমড মিল্ক:- এই দুধে সবচেয়ে কম চর্বি থাকে, যাতে 0.15% এর বেশি চর্বি থাকে না। বলা হয়ে থাকে যে সাধারণত এই দুধের স্বাদ বাড়াতে শক্ত পদার্থ বা দুধের গুঁড়া যোগ করা হয়। এটি খুব পাতলা তাই লোকেরা এটি সেবন করে না, তবে এর কিছু পুষ্টিগুণও রয়েছে। এতে পাওয়া পুষ্টি ছাড়াও অতিরিক্ত কঠিন পদার্থ বা পাউডার অতিরিক্ত ক্যালসিয়াম এবং প্রোটিন সরবরাহ করে। এ ধরনের দুধে চিনির পরিমাণ বেশি হলেও এতে চিনি প্রাকৃতিকভাবে মিশে থাকে।
  • লো ফ্যাট মিল্ক বা স্কিম মিল্ক:- এই ধরনের দুধে তুলনামূলকভাবে কম চর্বি থাকে। প্রায় 1.3 থেকে 1.4 শতাংশ। স্কিম মিল্ক পাউডার প্রায়ই এই দুধে যোগ করা হয়, যা এটির স্বাদ উন্নত করে। এটি প্রোটিন এবং ক্যালসিয়ামের পরিমাণও বাড়ায়। এটি আমাদের শরীরের কোলেস্টেরল কমাতে এবং আমাদের স্বাস্থ্যের উন্নতিতে উপকারী। যারা ওজন কমাতে চান তাদের জন্য এই দুধ একটি ভালো বিকল্প।
  • ফুল ক্রিম মিল্ক:- ফুল ক্রিম দুধে চর্বির পরিমাণ সবচেয়ে বেশি থাকে। গড়ে প্রায় 3.8%। একটি গবেষণায় দেখা গেছে যে এতে চর্বির পরিমাণ বেশি থাকায় এর স্বাদ সবচেয়ে ক্রিমি। আপনি যদি একটি ভাল কফি তৈরি করেন এবং এটি আপনার অগ্রাধিকার তালিকার শীর্ষে থাকে। তাই ফুল ক্রিম দুধ হতে পারে আপনার সেরা পছন্দ।
  • ফ্লেভারড মিল্ক:- চকলেট বা অন্যান্য ধরনের ফ্লেভারড মিল্ক খুবই সুস্বাদু এবং প্রোটিন সমৃদ্ধ খাবার, যা শিশুদের জন্য খুবই ভালো। এবং শিশুরাও এটি খেতে পছন্দ করে, কারণ তারা সাধারণ দুধ পছন্দ করে না। এই দুধ দুগ্ধজাত খাবারে পাওয়া যায় এবং যারা এটি গ্রহণ করে তাদের জন্য এটি 9টি প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।
  • ল্যাকটোজ মুক্ত দুধ:- ল্যাকটোজ মুক্ত দুধ হল আসল গরুর দুধ। অন্যান্য ধরনের দুধের মতো, তবে এতে কিছু পার্থক্য রয়েছে। এই ধরনের দুধে ল্যাকটোজ নামক প্রাকৃতিক চিনি ভেঙ্গে যায়। যারা ল্যাকটোজ সহ্য করতে পারে না তাদের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প। অন্যান্য ধরনের দুধের মতো এতেও ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন ডি এবং পটাসিয়াম সহ প্রয়োজনীয় পুষ্টি রয়েছে।
  • কাঁচা দুধ:- কাঁচা দুধ হল গরু বা মহিষের সোজা দুধ, যা প্রক্রিয়াজাতো হয় না। রাজ্য স্তরে এর বিতরণ পরিচালনাকারী ফেডারেল আইনের কারণে এটি কেনার জন্য ব্যাপকভাবে উপলব্ধ নয়। তবে অনেক জায়গায় কাঁচা দুধ ব্যবহার করা হয় না, বরং ফুটানোর পর ব্যবহার করা হয়। এরও রয়েছে বিভিন্ন সুবিধা।

বাদাম থেকে দুধ বের করা | Milk Extracted From Plants/Nuts

  • বাদাম দুধ:- এটি একটি জনপ্রিয় দুধ যা মানুষকে তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। বাদামের দুধে কোলেস্টেরল বা ল্যাকটোজ নেই। যারা ল্যাকটোজ সহ্য করতে পারে না বা সয়াবিনে অ্যালার্জি আছে তাদের জন্য এটি একটি ভাল বিকল্প হতে পারে। তাই এই দুধ একটি সুস্বাদু, দুগ্ধমুক্ত, সয়া মুক্ত এবং ল্যাকটোজ মুক্ত বিকল্প।
  • সয়া দুধ:- সয়াবিন থেকে সয়া দুধ বের করা হয়। এটি নিরামিষাশীদের এবং ল্যাকটোজ অসহিষ্ণু লোকদের জন্য একটি খুব ভাল দুগ্ধজাত বিকল্প হিসাবে বিবেচিত হতে পারে। এটি সয়াবিন গাছ থেকে নিষ্কাশিত হয় তাই এটি স্বাভাবিকভাবেই কোলেস্টেরল, সেইসাথে স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে দেবে। এতে গরুর দুধের সমান প্রোটিন থাকে।
  • চাল এবং ওট মিল্ক:- চাল এবং ওট দুধ প্রাকৃতিকভাবে মিষ্টি, আরও সুস্বাদু এবং এটি দুগ্ধবিহীন দুধ। তবে পুষ্টিগুণের দিক থেকেও এটি খুব একটা ভালো নয়। কারণ এতে খুব কম প্রোটিন থাকে। আর এতে যোগ হয় প্রচুর চিনি। এটি এমনভাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যে এটি খুব কমই প্রকৃত আকারে পাওয়া যায়, এতে পাউডারের সাথে মিশ্রিত চিনির জল থাকে। যাইহোক, এটি গুরুতর অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের জন্য একটি ভাল বিকল্প। কারণ এটি সবচেয়ে হাইপোঅ্যালার্জেনিক।
  • নারকেল দুধ:- নারকেল দুধ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং এশিয়ার একটি জনপ্রিয় খাদ্য আইটেম। এটি ল্যাকটোজ মুক্ত, এবং ফল থেকে আসে, তাই এটি ফাইবার, ভিটামিন C, B1 আয়রন এবং ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস। যাইহোক, এটি WHO দ্বারা গৃহীত হয় না কারণ এটি নারকেল তেলের বিরুদ্ধে। এবং নারকেল দুধ নারকেল তেলের প্রধান অংশ। এছাড়া এতে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি থাকে।
  • কাজু দুধ:- কাজুকে জলেতে মেশানো হলে, একটিতে ক্রিমি তরল হয়, যাকে আমরা কাজু দুধ বলি। কাজু দুধ ল্যাকটোজ মুক্ত, তবে এতে পাওয়া পুষ্টি নির্ভর করে এটি বাড়িতে তৈরি বা বাণিজ্যিক দোকান থেকে কেনা। কারণ বাজারে পাওয়া কাজু দুধে বিভিন্ন পরিমাণে ভিটামিন ও মিনারেল মিশ্রিত হয়। তাই বাড়িতে তৈরি করলে বেশি উপকার পাওয়া যাবে।

পশুর দুধ

  • গরুর দুধ:- গরুর দুধ হল সবচেয়ে সাধারণ ধরনের দুধ, যা মানুষ সবচেয়ে বেশি ব্যবহার করে। গরুর দুধ ওজন কমাতে সাহায্য করে, হাড় মজবুত করে, দাঁত তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি চর্বি কমাতে সাহায্য করে এবং হার্টকেও রক্ষা করে এবং ডায়াবেটিস প্রতিরোধ করে।
  • ছাগলের দুধ:- ছাগলের দুধ গরুর দুধের মতো। এটি স্বাস্থ্যের জন্য খুব ভাল হতে পারে, কারণ এটি চর্বি কমায় এবং প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি হজমের জন্য সহজ এবং ফোলাভাব কমাতে পরিচিত।
  • মহিষের দুধ: মহিষের দেওয়া দুধে প্রচুর পরিমাণে চর্বি থাকে। এতে গরুর দুধের চেয়ে প্রায় 2 গুণ বেশি চর্বি রয়েছে। এটি হজম করা খুব কঠিন, বিশেষ করে শিশুদের দ্বারা। এই দুধে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং সামগ্রিক ক্যালোরি রয়েছে।
  • ভেড়ার দুধ:- ভেড়ার দুধ হল অন্য এক ধরনের পশুর দুধ যা প্রোটিন এবং ক্যালসিয়ামের ভালো উৎস। কিন্তু এতে ফ্যাট এবং ক্যালরিও থাকে। ভেড়ার দুধের কঠিন উপাদান পনির এবং দই তৈরির জন্য বিশেষভাবে উপযুক্ত।
  • উটের দুধ:- উটের দুধ স্বাদে সামান্য নোনতা এবং এতে ভিটামিন সি বেশি থাকে। এটি সংযুক্ত আরব আমিরাতের গরুর দুধের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়। কারণ এটিও গরুর দুধের মতো। এবং এটি উচ্চ প্রোটিনের একটি ভাল বিকল্পও হতে পারে। উটের দুধ সাধারণত কাঁচা বা গাঁজানো হয়। এটি ল্যাকটোজ মুক্ত এবং যারা ল্যাকটোজ অসহিষ্ণু তাদের জন্য একটি দুর্দান্ত বিকল্প হতে পারে।

A1 এবং A2 দুধ কি?(What Is A1 And A2 Milk In Bengali)

দুধ এমন একটি খাদ্য উপাদান যাতে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন এবং মিনারেল ইত্যাদির মতো অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। এবং এর নিজস্ব বিভিন্ন সুবিধা রয়েছে। কিন্তু আপনি কি জানেন দুধে দুই ধরনের প্রোটিন পাওয়া যায়, একটি হল ‘হুই’ (Whey) প্রোটিন এবং অন্যটি ‘কেসিন’ (Casein) প্রোটিন। দুধে পাওয়া ক্যাসিন প্রোটিন 80%। যা দুধে পাওয়া প্রোটিনের বৃহত্তম গ্রুপ। আর তা দুই প্রকার। একটি আলফা কেসিন এবং অন্যটি বিটা কেসিন। এর মধ্যেও, যদি আমরা বিটা কেসিনের কথা বলি, এটি 13টি ভিন্ন আকারে আসে, যার মধ্যে A1 এবং A2 এর প্রকার। A1 এবং A2 দুধ গরুর দুধ কিন্তু দুটির মধ্যে কিছু পার্থক্য রয়েছে। এ সংক্রান্ত তথ্য নিম্নরূপ-

A1 এবং A2 দুধের মধ্যে পার্থক্য (Difference between A1 and A2 Milk)

What Is A1 And A2 Milk
Difference between A1 and A2 Milk
  • A1 বিটা কেসিন উত্তর ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় উদ্ভূত সাধারণ গবাদি পশুর মধ্যে পাওয়া যায়। যেখানে আমরা A2 দুধ সম্পর্কে কথা বলি, এটি মূলত চ্যানেল দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ ফ্রান্সে উত্পাদিত হয়েছিল।
  • হলস্টেইন, ফ্রিজিয়ান, আইরশায়ার এবং ব্রিটিশ শর্টহর্ন জাতের গরুতে A1 দুধ পাওয়া যায় এবং বাণিজ্যিকভাবে উৎপাদিত দুধে A1 বিটা কেসিন পাওয়া যায়। যেখানে জার্সি, চারোলাইস, গার্নসি এবং লিমুসিনের মতো পিরিয়ড গাভী দ্বারা উত্পাদিত দুধে A2 দুধ পাওয়া যায়। অন্যান্য স্তন্যপায়ী প্রাণী যেমন মানুষ, ছাগল এবং ভেড়া থেকে উৎপন্ন দুধ A2 দুগ্ধজাত দুধের অনুরূপ।
  • A2 দুধকে বর্তমানে নিয়মিত A1 দুধের স্বাস্থ্যকর বিকল্প হিসেবে বিবেচনা করা হয়। আসলে, সমর্থকরা বলছেন যে A2 দুধের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং এই দুধ মানুষের পক্ষে A1 দুধের চেয়ে সহজে হজম হয়।

কেন A2 দুধ A1 দুধের চেয়ে ভালো?

প্রাচীন গরু, অর্থাৎ দেশি গাভী, A2 দুধ দেয় এবং এই ধরনের দুধে শুধু কেসিন প্রোটিনই থাকে না বরং এক ধরনের অ্যামিনো অ্যাসিডও থাকে, যাকে প্রোলিন বলে। আসলে, দুধে পাওয়া প্রোটিনগুলি পেপটাইডে রূপান্তরিত হয় যা পরে অ্যামিনো অ্যাসিডের রূপ নেয়। যেখানে A1 দুধে হিস্টিডিন নামে একটি অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়। নিম্নলিখিত কারণে A2 দুধ A1 দুধের চেয়ে ভালো-

  • A2 দুধে পাওয়া প্রোলিন অ্যামিনো অ্যাসিড BCM-7 (beta-casomorphin-7) আমাদের শরীরে পৌঁছাতে বাধা দেয়। BCM-7 হল এক ধরনের প্রোটিন যা সহজে হজম হয় না। যার কারণে ডায়াবেটিস, বদহজম ইত্যাদি নানা ধরনের রোগ হতে পারে। কিন্তু A1 দুধে প্রোলিন অ্যামিনো অ্যাসিড থাকে না, তাই এটি এই কাজ করতে পারে না। আর BCM-7 আমাদের শরীরে রক্তে দ্রবীভূত হতে শুরু করে। এভাবে A1 দুধ হজমের জন্য ভালো না হওয়ায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
  • A1 টাইপ দুধ শিশুদের জন্য সবচেয়ে ক্ষতিকর কারণ এটি শিশুদের মস্তিষ্ক এবং পেশীর বিকাশে বাধা দেয়। এছাড়াও, এর কারণে শিশুরাও ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। এটি একটি গবেষণার মাধ্যমেও নিশ্চিত করা হয়েছে।
  • A1 দুধ টাইপ 1 ডায়াবেটিস হতে পারে। এবং এর সাথে, এই ধরণের দুধ খাওয়ার মধ্যে প্রধানত BCM-7 প্রোটিন থাকে যা আমাদের মস্তিষ্কে সমস্যা সৃষ্টি করে কারণ এটি হৃদরোগ, মানসিক আঘাত, অ্যালার্জি ইত্যাদির মতো সমস্যা তৈরি করতে পারে।

এই কারণে A2 দুধ A1 দুধের চেয়ে ভালো। তবে A1 দুধে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য উপকারী, তাই এটি কিছুটা হলেও ভালো।

এগুলো সব ধরনের দুধ যা আমাদের শরীরের জন্য যেমন উপকারী তেমনি ক্ষতিকর। অতএব, এটি খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল হতে পারে।


iNFO বাংলা দেখার জন্য ধন্যবাদ

By Tanmoy

আমি তন্ময় ঘোরই, কলকাতা, পশ্চিমবঙ্গের একজন ব্লগার এবং ইউটিউবার। আমি পাঁচ বছরেরও বেশি সময় ধরে ব্লগিং করছি, এবং আমি বিভিন্ন বিষয়ে সহায়ক তথ্য শেয়ার করতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *