Health Benefits of Eating Jamun in Summer In BengaliHealth Benefits of Eating Jamun in Summer In Bengali

Health Benefits of Eating Jamun in Summer: গ্রীষ্মের জন্য ভারতীয় ব্ল্যাকবেরি সুপারফুড জাম-এ অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং প্রয়োজনীয় পুষ্টির সন্ধান করুন। জাম শুধু স্বাদেই নয়, স্বাস্থ্য উপকারিতায়ও পূর্ণ। আমাদের গ্রীষ্মকালীন খাদ্যতালিকায় জাম যোগ করা কেন আমাদের স্বাস্থ্যের জন্য একটি গেম-চেঞ্জার হতে পারে সে সম্পর্কে আমাদের জানা দরকার, সমস্ত কারণ এখানে রয়েছে।

গ্রীষ্মকাল তার শীর্ষে, এবং তাপকে হারানোর জন্য সুস্বাদু, গভীর বেগুনি রঙের মৌসুমি ফল জাম খাওয়ার চেয়ে ভাল উপায় আর কী? অন্যথায় ভারতীয় ব্ল্যাকবেরি নামে পরিচিত, জাম শুধুমাত্র স্বাদের জন্যই আনন্দদায়ক নয় বরং স্বাস্থ্য উপকারিতাও পূর্ণ। আমাদের গ্রীষ্মকালীন খাদ্যতালিকায় জাম যোগ করা কেন আমাদের স্বাস্থ্যের জন্য একটি গেম-চেঞ্জার হতে পারে সে সম্পর্কে আমাদের জানা দরকার সমস্ত কারণ এখানে রয়েছে।

প্রথমে আমাদের জামের পুষ্টিগুণ বুঝতে হবে:

প্রতি 100 গ্রাম, জাম প্রদান করে:

  • ক্যালোরি: 62
  • কার্বোহাইড্রেট: 15.5 গ্রাম
  • ফাইবার: 1.5 গ্রাম
  • ভিটামিন সি: 18 মিলিগ্রাম
  • আয়রন: 1.41 মিলিগ্রাম
  • পটাসিয়াম: 55 মিলিগ্রাম

গ্রীষ্মে জাম খাওয়ার উপকারিতা (Health Benefits of Eating Jamun in Summer)

এবার চলুন দেখে নেওয়া যাক এই গ্রীষ্মে জাম খাওয়া কী কী চমৎকার উপকার দেয়:

পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ (Jamun is Full Of Antioxidants)

জাম প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর, এটি গ্রীষ্মের জন্য একটি সুপারফুড।

এটি ভিটামিন সি, আয়রন এবং অ্যান্থোসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টের একটি চমৎকার উৎস, যা ফলটিকে তার গাঢ় বেগুনি রঙ দেয়। জার্নাল অফ ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

জাম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে (Jamun Helps Regulates Blood Sugar Levels)

জাম ডায়াবেটিস রোগীদের জন্য একটি বর। ফলটিতে জ্যাম্বোলিন এবং জাম্বোসিনের মতো যৌগ রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা কমাতে দেখানো হয়েছে। মেডিসিনাল ফুড জার্নালে প্রকাশিত গবেষণা নিশ্চিত করে যে এই যৌগগুলি স্টার্চকে চিনিতে রূপান্তরকে ধীর করতে সাহায্য করে, যা জামকে ডায়াবেটিস ব্যবস্থাপনার জন্য একটি কার্যকর প্রাকৃতিক প্রতিকার করে তোলে।

Ginger Shots In The Morning: এটি কীভাবে বিপাক বাড়ায়

জাম হজম স্বাস্থ্য উন্নত করে (Jamun Improves Digestive Health)

গ্রীষ্মের মরসুমে অনেকেই হজমের সমস্যার সম্মুখীন হন এবং এই সমস্যা থেকে জাম উদ্ধার করতে পারে। ফলের মধ্যে রয়েছে ডায়েটারি ফাইবার, যা হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। জার্নাল অফ এথনোফার্মাকোলজিতে হাইলাইট করা একটি গবেষণায় দেখা গেছে যে জাম ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েডগুলি প্রদাহ হ্রাস করে এবং উপকারী ব্যাকটেরিয়াকে সমর্থন করে একটি স্বাস্থ্যকর অন্ত্রে সহায়তা করে।

জাম ত্বকের উজ্জ্বলতা উন্নত করে (Jamun Improve Skin Glow)

গ্রীষ্মের রোদ আমাদের ত্বকে প্রভাব ফেলতে পারে, যার ফলে ব্রণ এবং শুষ্কতার মতো সমস্যা দেখা দেয়। জামের উচ্চ ভিটামিন সি কন্টেন্ট এবং অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে এবং এই সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। আয়ুর্বেদ অ্যান্ড ইন্টিগ্রেটিভ মেডিসিন জার্নালের একটি গবেষণায় দেখা গেছে যে জাম ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে সাহায্য করে এবং দাগ কমায়, আপনাকে একটি প্রাকৃতিক গ্রীষ্মের আভা দেয়।

জাম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান (Jamun Increase immunity)

আমাদের ইমিউন সিস্টেমের জন্য সমস্ত সমর্থন প্রয়োজন, বিশেষ করে গ্রীষ্মকালে যখন সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। জামের ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের গবেষণা অনুসারে, এই পুষ্টিগুলি শ্বেত রক্ত ​​​​কোষের উৎপাদন বাড়ায়, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জাম হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায় (Jamun Improves Heart Health)

জাম আমাদের হার্টের জন্যও উপকারী। এতে রয়েছে পটাসিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। কার্ডিওভাসকুলার ফার্মাকোলজি অ্যান্ড থেরাপিউটিকস জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, জামের অ্যান্টিঅক্সিডেন্ট খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যার ফলে সার্বিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি হয়।

জাম ওজন কমাতে সাহায্য করে (Jamun Helps in Weight Loss)

যারা পুষ্টিকর এবং ওজন কমাতে সাহায্য করে এমন একটি ফল খুঁজছেন, জাম তাদের খাদ্যতালিকায় একটি দুর্দান্ত সংযোজন। এতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, যা আমাদের দীর্ঘক্ষণ পূর্ণ বোধ করতে সাহায্য করে এবং সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমায়। ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশনের একটি সমীক্ষা পরামর্শ দেয় যে জামের ফাইবার কেবল হজমে সহায়তা করে না বরং তৃপ্তির অনুভূতি প্রদান করে ওজন নিয়ন্ত্রণেও সহায়তা করে।

জাম শরীরকে ডিটক্সিফাই করে (Jamun Detoxifies the Body)

গ্রীষ্মের তাপে প্রায়শই ডিহাইড্রেশন এবং শরীরে টক্সিন জমা হতে পারে। জাম প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে। এটিতে উচ্চ জলের উপাদান এবং মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা বিষাক্ত পদার্থগুলি বের করে দিতে এবং আমাদের হাইড্রেটেড রাখতে সহায়তা করে। জার্নাল অফ ট্র্যাডিশনাল অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিনের একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে জাম লিভার এবং কিডনি পরিষ্কার করতে সাহায্য করে, আরও ভাল ডিটক্সিফিকেশন করে।

জাম মুখের স্বাস্থ্যের উন্নতি ঘটায় (Jamun Improves Oral Health)

জাম আমাদের দাঁত ও মাড়ি সুস্থ রাখতে সাহায্য করতে পারে। জাম অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্য মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য উপকারী। জার্নাল অফ ন্যাচারাল সায়েন্স, বায়োলজি এবং মেডিসিন রিপোর্ট করে যে জামের ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য মাড়ির রোগ এবং নিঃশ্বাসের দুর্গন্ধের ঝুঁকি কমাতে সাহায্য করে।


iNFO বাংলা দেখার জন্য ধন্যবাদ

By Tanmoy

আমি তন্ময় ঘোরই, কলকাতা, পশ্চিমবঙ্গের একজন ব্লগার এবং ইউটিউবার। আমি পাঁচ বছরেরও বেশি সময় ধরে ব্লগিং করছি, এবং আমি বিভিন্ন বিষয়ে সহায়ক তথ্য শেয়ার করতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *